Reading Time: 3 minutes

রাস্তায় বাইক এক্সিডেন্ট এর খবর প্রতিদিন প্রকাশ পাচ্ছে তা জানা থেকেও জীবন ঝুঁকি নিয়ে বের হতে হচ্ছে বিভিন্ন প্রয়োজনে। বাইকারদের জন্য বড় দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে সড়ক দুর্ঘটনা যা একজন বাইকারের জন্য চিকিৎসাজনিত খরচের ফলে আর্থিক ক্ষতির সমমুখীন হতে হয়।

তাই সর্তক থাকার পাশাপাশি দুর্ঘটনাজনিত কারণে নিজের অথবা পরিবারের আর্থিক ক্ষতি থেকে মুক্ত থাকার জন্য এক্সিডেন্ট ইন্স্যুরেন্স থাকা প্রয়োজন।

বাইকার বীমা একটি দুর্ঘটনা বীমা (এক্সিডেন্ট ইনস্যুরেন্স) যা একজন বীমা গ্রহীতাকে বিভিন্ন দুর্ঘটনাজনিত আঘাতের জন্য কভারেজ বা বীমা সুরক্ষা প্রদান করে। এটি একটি ১ বছর মেয়াদি বীমা পলিসি যার মাধ্যমে দুর্ঘটনায় আহত হলে চিকিৎসা খরচের ক্ষতিপূরণ পাওয়া যায়। তিনটি কারণে বাইকার বীমা থাকা উচিত ;

১। উন্নত চিকিৎসার নিশ্চয়তা

বাইকার বীমা থাকলে আপনি পাচ্ছেন উন্নত চিকিৎসার নিশ্চয়তা। দুর্ঘটনা থেকে আপনি আর্থিক সহায়তা পাচ্ছেন এটা জেনে আপনি দ্রুত চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে আগ্রহী থাকবেন। এতে আপনার কোন মেজর কিছু হলে সাথে সাথে চিকিৎসার ফলে নিশ্চিত থাকবে শারীরিক সুরক্ষা। 

২। চিন্তামুক্ত পথযাত্রা

বাইকার বীমা থাকলে আপনার পথযাত্রা কিছুটা হলেও চিন্তা মুক্ত থাকতে পারছেন। নিজের ও পরিবারের আর্থিক ক্ষতি থেকে চিন্তামুক্ত থাকতে পারছেন।

৩। আর্থিক সহায়তা

 দুর্ঘটনা আপনার আর্থিক অবস্থার উপর প্রভাব ফেলতে পারে এবং এটি আপনাকে জীবনযাত্রা চালাতে বাঁধা সৃষ্টি করতে পারে। বাইকার বীমা এই আর্থিক চাপ কমিয়ে আপনার জীবন সাছন্দে চালাতে সাহায্য করে।

বাইকার বীমা পলিসি দুর্ঘটনাজনিত চিকিৎসার জন্য বছরে মোট ৫০,০০০ টাকার কভারেজ প্রদান করে, যার মধ্যে বিভিন্ন ধরণের আঘাতের জন্য আর্থিক সুবিধার পরিমান নির্ধারণ করা হয়েছে নিম্নরূপ ভাবে:

– মাথায় গুরুতর আঘাত পেলে সম্পূর্ণ ৫০,০০০ টাকা 

– পাঁজরের হাড় ভাঙ্গলে বা অভ্যন্তরীণ রক্তপাত হলে ২৫,০০০ টাকা 

– হাত, পা বা অন্য কোন হাড় ভাঙ্গলে বা গুরুতরভাবে পুড়ে গেলে ১৫,০০০ টাকা 

– সাধারণ কাটা-ছেঁড়া, বা পোড়া ক্ষত হলে ২,৫০০ টাকা

এখানে উল্লেখ্য যে, চিকিৎসার খরচ যাই হোক না কেন, বিভিন্ন ধরণের আঘাতের বিপরীতে উপরে উল্লেক্ষিত প্রকারভেদে সুনির্দিষ্ট পরিমান আর্থিক সুবিধাই প্রদান করা াবেন।